আবির রাঙা ভোর, কাজল ছোঁয়া সন্ধ্যা,
থৈ অথৈ জোছনা, রূপালী অলকানন্দা ।  
আনন্দ ভারার, নানা উপচার পূর্ণ চারদিকে।      
তবু কী যেন নেই! শুধুই কী যেন নেই বুকে!
এ ইন্দ্রপুরী আয়োজন, তবু ভীষণ প্রয়োজন
তোকে, শুধু তোকে ।


নিবু, চলনা দুজন আজ-
এক আলোতে আলোকস্নানে, যাবি?
এক আগুনেই অগ্নিশুদ্ধ, হবি?
সপ্তপদীর যুগল ঋণ,
ছোট্ট ঘরে কানামাছি দিন;
খুব সাধারণ দুইটি মানুষ নানান ছুঁতায়  
ঝগড়া করার যুগল শপথ, নিবি?
যাবি নিবু, যাবি?


চোখ বুজে শোন -
তোর বুকে শিহরণ, আমার রক্তেও স্পন্দন;
দুই সাগরের দুইটি বেলায়, তুফান ওঠে যে অবেলায়।
তবে আয় না রে আজ এই তুফানের রহস্যজট খুলবি।  
প্রেমের রোদে উষ্ণ হৃদয়,
অন্ধকারে তাপ বিনিময়।
ছানাছানির বহ্নিশিখা দুজন মিলেই জ্বালবি।  
বলনা নিবু জ্বালবি, আবার জ্বলবি।


জানিস কি তুই?
সত্ত্বাজোড়া স্বপ্ন আমারঃ  কালের-নাটাই ধরব,
মানবতার জয়-পথে শান্তিমুখী কালের-রথে  
সবাই মিলে চড়ব, এক সাম্য সমাজ গড়ব।
সেই স্বপনের সাথী হতে ডাকছি তোরে, পারবি?
রথ যদি যায় উল্টোপথে, আমায় টেনে ধরবি।  
বলনা নিবু, ধরবি।