ঈশ্বরের থাপ্পর খেয়ে ভনভন করে ঘুরতে থাকা থুত্থুরে পৃথিবীটা বলল-
বরফ পোড়া ধুঁয়ায় ওর একটা চোখ অন্ধ হয়ে গেছে, আর একটা যাই যাই করছে
সবুজমেধ যজ্ঞের আগুন হৃদপিণ্ডকে ঠান্ডা হতে দিচ্ছে না


আমি কথা দিয়েছিলাম –
আসছে বৈশাখী মেলায় ওকে একটা তালপাখা কিনে দেব


শুনে বলল, তাতেও তো তালবৃক্ষমেধ যজ্ঞ হবে


এর উত্তর আমার জানা নেই
তোমার জানা আছে – সভ্যতা?