ভুলের অভিযোজন ক্ষমতা অসামান্য


হয়ত এজন্যেই দাদু শেষ জীবনে বলেছিল,
আমার চুল আর ভুলের মিল এইখানে যে –
এখন দুটোকেই গুনতে সমান সময় লাগে।
আর পার্থক্য এইখানে যে – একটা দিনে দিনে কমল
অন্যটা বাড়ল; একটা যৌবন হারিয়ে বৈধব্যের সজ্জা ধরল
অন্যটা বর্ণচোরা, দাঁড়ি গোঁফ একই রয়ে গেল।


আমিও ত্রিশ বছরে এসেই টের পাচ্ছি,
দুঃখজীবী প্রানী – মানুষের
চুল আর ভুল সংখ্যায় ব্যস্তানুপাতিক।