জন্ম যদি প্রশ্ন হয় ওগো
জীবন হল তার ঊত্তর,
মৃত্যু হল ফলাফল তার
বাকী তো কিছু রহে না আর।
জীবন মানেই শুধু কঠোরতা
জীবন মানেই পরীক্ষা
জীবন মানেই শুধু বেঁচে থাকা
মরণের তরে প্রতীক্ষা।
জীবনে আছে পরাজয় শুধু
আর রয়েছে ছলনা
জীবন মানেই একফোঁটা হাসি
আর বুক ভরা শুধু যন্ত্রণা।
জীবন যদি হয় পাহাড়ের চূড়া
মরণ সমুদ্রের গভীরতা
জীবনে আছে জটিলতা শুধু
মরণে রয়েছে সরলতা।
জীবন মানে বাঁচার লড়াই
প্রতিদিন শুধু মরতে হয়
জীবন যুদ্ধ জয় করে তাই
মরণে নতুন জন্ম হয়।