হন্তদন্ত হয়ে রাস্তা দিয়ে
মিত্তির মশাই যাচ্ছে দেখে
বারান্দায় বসা চাট্টুজ্যে মশাই
জোড় গলায় ডাকলেন হেঁকে।
সকাল সকাল চললে কোথায়
এক কাপ চা হবে নাকি ভাই ?
আজ তো জানতাম ছুটির দিন
অফিস যাওয়ার তাড়া তো নাই ?
হাঁপাতে হাঁপাতে  বললেন মিত্তির মশাই
বসিবার আমার সময় তো নাই
নতুন নতুন করেছি যে বিয়ে
বউয়ের মুখে হাসি দেখতে চাই
চলিলাম ভাই বাজার করিতে
প্রতি সকালের কাজ যে এটাই
বউ বলেছে আর যাই আনো
মাছ আর মাংস কিন্তু আনা চাই।
নিত্য নতুন ফরমাইশ তার
এটা আনো আর ওটা চাই
কি যে রাঁধে কি যে বাড়ে
রান্নার কোনো ছিরিছাড় নাই ।
বিরিয়ানি, চাপ, মালাই, কোপ্তা
রোজ রোজ নতুন রান্নার বাহার
বাজারের তার লম্বা ফিরিস্তি
না আনলেই ব্যাস, রাগের পাহাড়
রোজ রোজ খেতে ভাল লাগে কি এসব
রোজ রোজ এই বাজারের পাঠ
অভিমানী বউ আমার বোঝে না এসব
পকেট এদিকে গড়ের মাঠ।
মায়ের হাতের বিঊলি আর পোস্ত
আজো যেন মুখে আছে যে লেগে
বউকে এসব রাঁধতে বললে
কেন জানি না যায় সে রেগে ?
নিম বেগুন, শুক্ত, পটল পোস্ত,
মুগ ডাল, লাউ, পুঁই চচ্চরি
এসব খেলে নাকি মান বাঁচে না
খেতেও লাগে নাকি ভারী বিচ্ছিরি।
কি আর করি ভাই, চললাম তাই
বাজারের থলিটি হাতে নিয়ে
তুমিও শীঘ্রই টের টি পাবে
দুমাস পর নাকি তোমার বিয়ে ?