নদীর বুকে ছোট্ট একটি কাগজের টুকরো
এর চেয়ে বেশী মোর অস্তিত্ব নাই
জীবনের কাছে বেশী কিছু চাই না
জীবনে একটু বাঁচতে চাই।
জীবন জোয়ারে ভাসছি আমি
কূলের কোনো কিণারা নাই
কখনো আবার জীবন ভাঁটায়
অতল গভীরে তলিয়ে যাই।
জীবনের কাছে চেয়েছি হাসি
পেয়েছি শুধু চোখের জল
সেখানে পেয়েছি কাঁটার মালা
যেখানে চেয়েছি শতদল।
যাকে চেয়েছি আপন করতে
সে গিয়েছে দূরে সরে
বসিয়েছিলাম যাকে মনের আসনে
গেছে সে হৃদয় শূন্য করে।
সারাটা জীবন কাঁদছি আমি
খুশীর কোনো ঠিকানা নাই
জীবনের কাছে বেশী কিছু না
জীবনে একটু বাঁচতে চাই।