হস্ত বাঁধা নাই মোর মুক্ত পদতল
যাচ্ছেতাই দেখি পরিতৃপ্ত আঁখি মেলে।
হই প্রসারিত বিরস ভাবনা ফেলে
সীমানা আকাশ মম সাগর অতল
যৌবন শক্তি বেঁয়ে ওঠে আগ্নেয়াচল
মুহূর্তে লাফিয়ে কিংবা সিঁড়ি ঠেলে ঠেলে
ভীত নই যদি দেয় তপ্ত লাভা ঢেলে
সপ্তাকাশ সাহসে অশান্ত বাহুবল।


গরল পিয়ে আমি হারাই পথরেখা
সহসা আটকে যায় আমার নিঃশ্বাস
বিবিধ চিন্তা ঠাঁই নেয় বিক্ষুব্ধ মনে
ঘুরে দাঁড়াবার বৃথা চেষ্টা প্রাণপণে।
তিক্ত উপখ্যান তবু ভুলি না বিশ্বাস
মুক্ত কয়েদি আমি চাই আলোর দেখা।


মিলবিন্যাসঃ কখখককখখক গঙচচঙগ