আজ সময় হয়েছে একাকীত্বের
চক্র বাস্তবতা যেখানে মাথায় ঠোকর
খাচ্ছে প্রতিনিয়ত, সময় হয়েছে আজ
শেয়াল-কুকুরের সঙ্গে আহারের।
চিৎকারের মূল্য যেখানে শধুই প্রতিধ্বনি
সেখানে সময় হয়েছে নিরবতার।
সভ্যতার পচা উৎকট গন্ধে
অলফ্যাকটরির ম্রিয়মানতা
হৃদপিণ্ডের সচল স্পন্দনে-
পৃথিবীর সমস্ত জ্বালানী নিঃশেষিত
আজ সময় হয়েছে পুনরায়
চকমকি ঘষে আগুন জ্বালানোর।
অথর্ব সমুদ্রের ব্যর্থ নৃত্যের প্রতিচ্ছবি
মৌন মিছিলের পেছনের সারিতে অযথা!
আজ সময় হয়েছে মুনি-সুফি হয়ে
নির্জন বনের অজস্র পাতার ফাঁকে
উকি মেরে আলোর অন্বেষণ।
প্রতিবাদের প্রাপ্তি যেখানে উপহাস
নিউরনের খামখেয়ালি উদ্দিপনা যেখানে
নিঃশ্বাস বন্ধ করে দিতে চায়।
সেখানে আজ সময় হয়েছে একাকীত্বের
কোন দূর নক্ষত্রের আলো পৌঁছানের
অসীম অপেক্ষা।