সীমাহীন স্বপ্ন এঁকে শ্রান্ত যে প্রভাত-
নিরাবরণ শান্তি খোঁজে স্নিগ্ধ বাতাসে  
পুবাকাশে শিশু রবি মৃদু মৃদু হাসে।
ত্বরিত কুঁড়ায় রোদ সদাব্যস্ত হাত
মাঝে মাঝে বৃষ্টি এসে বাড়ায় সংঘাত।
লোভাতুর মন কাঁদে বজ্রধ্বনি ত্রাসে
উন্মুক্ত স্বর্গদ্বার তবুও চোখে ভাসে
সহসা ক্লান্তি থামে ,আঁকে সীমান্ত রাত ।


আঁধারে মিলিয়ে যাবে চঞ্চল এ দৃষ্টি
নাকি চন্দ্র বিলাবে আলো আমার গ্রহে?
ফুটবে কি কোটি তারা আকাশ কাননে?
খেলে যায় নিযুত প্রশ্ন উৎসুক মনে।
প্রশান্তে জুড়াও প্রাণ করে কৃপা ওহে-
বড় অস্থিরচিত্ত- প্রভু ,তোমার সৃষ্টি ।