টাইম মেশিনটারে দ্রুত বদলাই
ফিরে আসি মাত্র শত বছর
আগের দুনিয়ায়।
আমি বসে আছি
কোন এক গানের আসরে
আমার যুবক কিংবা বৃদ্ধ দাদারা
একতারা, দোতারা, ঢাকঢোল
পিটিয়ে গান গাচ্ছে
আমিও সুর মেলাচ্ছি
হৃদয়কে সুরের সাথে গেঁথে।
কিংবা আমার বৃদ্ধ তাঐ
কেচ্ছা বলছে সুরে সুরে
আমি হা করে তাকিয়ে তাকিয়ে শুনছি।
এরপর মাটির ঘরে খরের বিছানায়
গা এলিয়ে নিশ্চিন্তে ঘুমাচ্ছি।


এবার বর্তমানে ফিরি
কোথা দিয়ে রাত্রি নামে
কখন জ্যোৎস্নার খেলা চলে
তারাগুলার নির্বাক চাহনি
দেখার অবকাশ নাই।
ফেচবুকিং সবসময় চলে
টিভি তে খেলা দেখি
মোবাইল এ কথা বলি।
বাতিটা নিভিয়ে ঘুমিয়ে পড়ি।
ঘুমের মধ্যে - স্বপ্নে কর্মময়
দিনের ছবি ভেসে উঠে
আমি ক্লান্ত হই।