সেদিন লেগুনায়-
সামনের দিকে সিট পাই নাই তাই বসেছিলাম এক কোনায়।
ক্ষণিক পরে এক বুড়ো থুড়থুড়ে কম্পিত হাতে
হ্যান্ডেল ধরে কোনমতে করে ঠেলেঠুলে বসে
এই অভাগা বিরাগভাজনের সাথে।
কই যাবে দাদু?- হেল্পার জিগায় গতির তালে তালে,
দাদু নাকি যাবে হাসপাতালে।
লেগুনা চলে সবাই দোলে মাঝে মাঝে হার্ডব্রেক
দাদু কেঁপে যায় মৃগী সম পায় যেন স্রোত মাঝে
দাঁড়ানো পাঠকাঠি এক।
কিছুদূর যেতেই- ভাড়াচেয়ে বসে কন্টাক্টর ব্যাটা পাজী
যে যার মত, দিয়ে দিল ভাড়া- এক কথাতেই সব রাজী।
পড়ি মুশকিলে, হাতটা বাড়ালে পাই না নাগাল ওরে
কি আর করা? দিতে হবে ভাড়া, যেই যাব উঠতে
কম্পিত হাতের পরশ পেয়ে হাত গেল মোর সরে।
কৃশকায় বুড়ো গেল বুঝি এবার পড়ি
হুড়মুড় করে তাই হাতখানি তার ধরি।
না না না, ভয় পেয়ো না, ভাড়াটা আমায় দাও।
পাচ্ছ না নাগাল, কেন হবে নাকাল? টাকাটা ধরিয়ে দেই
তুমি বসে যাও।
......চলবে