নিজেকে আমি সুলভ করেছি
সাগরের লোনা পানির মত
বাতাসে নাইট্রোজেনের মত।
আপন মনে প্রিয় করে রাখা মানুষটির কাছে,
বার বার ধিক্কৃত হয়েও হাল না ছাড়া প্রেমিকটার মত।
নিজেকে আমি সুলভ করেছি
পাড়ার বাউন্ডলে ভবগুরে ছেলেটির মত।
কাক পক্ষীর মত, মশা মাছির মত
গুবরে পোকা অস্পৃশ্য কীট-পতঙ্গের মত।
নিজেকে আমি সুলভ করেছি
বন্যায় প্লাবনের মত।
ধরিত্রীর বুকে আশাহত প্রাণীগুলোর মত
যারা ধুকে ধুকে নিঃশেষ করে ফেলে আপন অন্তরাত্মা
যারা বয়ে বেড়ায় প্রতিনিয়ত -
এক একটি মণ্ডপ শুন্য মন্দির।
নিজেকে আমি সুলভ করেছি
পৃথিবীর আকাশের নীলের মত।
জীবন্ত শিশুর কান্নার মত।
ব্যস্ত নগরীর ট্রাফিক জ্যামের মত।
তোমার কাছে আমি সুলভ সর্বদা
দুর্লভ হতে চাই না কোনকালে-
হারানো সুরের ব্যঞ্জনায় না পারি বাঁধতে অনন্তকাল।
অন্তত শ্রাবণ ঝরাবো একদিন তোমার অন্তর্ঘাতী চোখে-
কোন এক শাওনের পূর্ণিমাতে।