মধ্য রাতে আচমকা ঘুম আমার ভাঙ্গে,
স্বপনেতে চুম্বন লালা পানসে লাগে।
বাহির দোরে জ্যোৎস্না নাচে ফকফকা রাত
নারকেলের ওই পাতায় দেখ তার প্রতিভাত।
অন্ধজন কি তারার নাচন দেখতে পারে?
লালের প্রভা পুবাকাশে খেলছে প্রাতে।
শুস্ক হৃদয় মরুর ঝরে যেমন দোলে
পচন ধরে উটের শরীর বৃষ্টি হলে।
যার বেহালার করুণ সুরে হৃদয় জাগে
স্বপনেতে চুম্বন লালা পানসে লাগে।


বাস্তবতার অগ্নিশিখায় ঝলসে প্রাণে
কল্পনাতে মন ছুটে যায় প্রলয় হানে।
বৈশাখের এই তপ্ত দিনে যার নাভিশ্বাস,
ফাগুন দিনের গন্ধ কি তার ভরায় সুবাস?
অন্ধ কীটে আলো দেখে চোখটি বুঝে,
ঘরহারা ওই সন্ন্যাসী কি আবাস খুঁজে?
উঠল ডেকে বজ্রনিনাধ আকাশ ফুঁড়ে
বধির কি ভাই দেয়রে সাড়া তারই সুরে?
পেছন কেঁপে বলছে ঝক্কি অগ্রভাগে
স্বপনেতে চুম্বন লালা পানসে লাগে।