এখন তুমি আমার কাছে নেই,
সুবাসটুকু রয়ে গেছে;
তোমার হাত আমার হাতকে ছুঁয়ে নেই,
তবু স্পর্শটুকু আজও আছে;
কানে কানে আর বলনা কথা,
কথায় কথায় হ'ল অনেক বেলা,
অনেক আলোকবর্ষ পেরিয়ে আজও-
এবার বলো খেলবে কোন খেলা !
আমার পাশে বসতে যখন এসে,
শিথিল খোঁপা এলিয়ে ঘাড়ের পাশে;
নীরবতাই বলতো বাকী কথা,
খাতা ভরা শুধুই সাদা পাতা;
সে সব পাতা এখনও আছে জমা,
নীল ফিতে আর রঙ্গীন খামে ভরা;
তুলিও আছে, রং শুধু নেই কোথাও,
ধুসর ছবি তাই পড়েনা ধরা ।
তোমার সঙ্গে হেঁটেছি যোজন পথ-
অলি-গলি-দেশ-কাল ছাড়িয়ে
ছায়াপথ ধরে পাড়ি;
তারাখসা রাতে যদি হই কালপুরুষ !
আসবে ? পড়ে জ্যোৎস্নারঙা শাড়ি !
ভিতরবাড়ির দেওয়াল খানা জুড়ে,
তোমার ছবি এখনও আছে স্পষ্ট;
রুঢ়বাস্তবে চাইনা তোমাকে,
তোমাকে পেয়েছি স্বপ্ন-সোহাগে,
কল্পেই থেকো, পার্থিবে নও নষ্ট ।।