চোখের থেকে গালের উপর
          গড়িয়ে পড়া অশ্রুবিন্দু,
          জমাট বেঁধে বিষাদসিন্ধু;
থামার পরে ঝড় ও বৃষ্টি,
এখন ফাঁকা উদাস দৃষ্টি;
          হৃদয় চুঁইয়ে রক্ত পড়ে,
          বিন্দু বিন্দু লোহিতসাগর;
কলজে পিষে পাথর হ'ল,
যন্ত্র মারাই নিষ্পেষণে;
          দাঁতের চাপে ঠোঁট কেটে যায়,
          যন্ত্রনাটা গিলতে শেখা;
ধুয়ে দিয়ে যায় কষ্ট স্মৃতি,
লোনা ঢেউয়ে বালির রেখা।
          হাতের উপর পড়ে থাকে হাত,
          শিথিল দেহ স্থবির মন-
ভালবাসা নিয়ে যায় সব,
বিষন্নতায় বিসর্জন।।