এই কি তোমার পৌরুষ !
অন্য মতে চলতে চাইলে
করবেই তাকে দুরমুষ !
রাষ্ট্রশক্তি তোমার হাতে
তাই কি এত গরম ?
বাহুবলে করবে নত
এতটা বেশরম্ !


এই কি তোমার সততা !
বলছো মুখে এক, আর
কাজে করছো অন্যথা !
হাত পেতে নয় নাই বা নিলে,
তার মানেই কি 'নিছ্ছোনা' ?
সহজ কথায় একেই বলে -
'খাচ্ছো, কিন্তু গিলছো না' ।


যতই ভাবিস, ভাবছে না কেউ,
বুঝছে না কেউ ভড়ং তোর;
একদিন ঠিক বলবেই কেউ -
'রাজা, কোথায় কাপড় তোর ?'