এখানে নয়, এখানে নয়...
ফুল খেলতে ঘাসবনে আয়;
সোঁদা মাটি ভিজে ভিজে,
বোল ধরেছে আমের গাছে;
লেবু ফুলের গন্ধে ভরা,
সেজেছে আজ বসুন্ধরা;
সারাটা দিন হন্তদন্ত,
ছোটাছুটির নেই তো অন্ত,
এখন আমার বেয়াড়া ইছ্ছে
নিমের ছায়ায় জিরেন নিছ্ছে;
গলানো সোনা রোদ ছড়ানো,
অলস দুপুর, মন হারানো;
এখানে সময় থমকে আছে,
পুকুরপাড়ে হিজল গাছে;
পাতায় ডালে রোদের খেলা,
ফুলে ফলে রঙের মেলা;
বাউল ভ্রমর তান ধরেছে,
ফুলের সাজে মন নেচেছে;
ঝরা পাতার বিছানা পাতা,
মাথার উপর ছাতিম ছাতা;
এখানে বোস, গা এলিয়ে,
মিঠে বাতাস সুখ বুলিয়ে,
তোর চোখে দিক নিদ্রা এনে;
ঘুমপাড়ানি পাখীর গানে।।