কতটা নাক টিকোলো হলে
বাঁশি বলা যায়;
চোখ কতটা টানা হলে
পটলচেরা হয়;
কতটা সরু গলা হলে
মরালগ্রীবা বলে;
প্রশ্নগুলো সরল, উত্তর অজানা !


লাবন্যময় দেহ, নাকি অস্থিচর্মসার;
মনের সুখে ভোজন,
বা অর্ধেক আহার;
চোখের তারা নীল আর
ঠোঁটের পাশে তিল,
সৌন্দর্য্যের মাপকাঠিতে
অনেক গরমিল !


ঠিক কতটা ফর্সা হলে দুধে-আলতা বলে;
কেমন যেন আঙ্গুল হলে
চাঁপার কলি বলে;
কত ছোটো কোমড় হলে ক্ষীণকটি বলে -
বিড়াল পায়ে হাঁটে,
নাকি হরিনীর মত চলে ।


কুচবরণ কন্যা তার মেঘবরণ চুল,
হাটুর নীচে দুলছে মেয়ের গোছাভরা চুল;
দীঘল গড়ন মেয়ের হবে চাঁদের মত মুখ,
মুখ যদি হয় মনের আয়না...
তবেই পাবে সুখ।


ওথেলোর জুটি ডেসডিমোনা।
কৃষ্ণ রাধার সখা ।
একে অন্যের পরিপুরক,
রাতের আকাশে রাকা।
তিলতিল করে তিলত্তমার অপূর্ব মিশেল -
আমার আছে দূর্গা,
তোমার নাওমি ক্যাম্পবেল ।।