শীতল দেহও , আর শান্তি
চারটে বাঁশের টুকরো
আর চারটে কাঁধ
নিয়ে চলেছে
আর মুখে ধ্বনি তুলেছে
বল হরি , হরি বল
হরি বল , হরি বল
বড়ই ক্লান্ত শরীর
আজ বিশ্রাম পাচ্ছে
তাঁর আর তারা নেই আজ
সে নিশ্চিন্ত ঘুম ঘুমাচ্ছে
আজ আর সে উঠবে না
কাঁদতে কাঁদতে মাটিতে লুটিয়ে পড়েছে
তাঁর প্রিয়জন
কিন্তু আজ সে চুপ করাবে না
আসি বোলে বাড়ি থেকে বেরিয়ে ছিল
এসেছে বাড়িতে
কিন্তু আর কিছু বলছে না
আজ সে শেষ যাত্রায় চলেছে
তবু কাউকে সে বিদায় জানাবে না
সবাই তাঁকে বিদায় জানাচ্ছে
জানে সে আর ফিরে আসবে না।