একটা পরিচয় খুঁজছি,
যা আমার নিজস্ব, স্বতন্ত্র;
পিতা আর পতি থেকে ভিন্ন ;
আমার পরিচয়!
সুদূর অতীত থেকে আমি খুঁজে বেড়াচ্ছি,
কিন্তু আজ ও পাইনি!
পরিচিতরা বলে;
স্ত্রী জাত!
পিতার গৃহ পিতার পরিচয়,
আর পতির গৃহ পতির পরিচয়ই আমার পরিচয় ।।
আমি চাই না এই পরিচয়;
যার ওপর আমার নিজস্বতা নেই ,
আমার পরিচয়;
হবে আমার মতো ভিন্ন , স্বতন্ত্র''
জানি পরিচয় পাওয়াটা সহজ নয়,
যাত্রা এখন মাত্র শুরু !
এখন অনেকটা পথ যেতে হবে!
পরিচয় জানতে,
যা আমাকে করবে,
পরিচিত!