একটা কথা বলছি তোকে,
মনে করে রাখ,
আজকের দিনে সত্যি বলা পাপ।।


ঘুস নিয়ে যারা কাজ করে
তাঁরা ভদ্র লোক,
ঘুস ছাড়া যারা কথা বলে
তারা অভদ্র লোক ।।


মেয়ের বিয়েতে পণ দেব না,
দেবও খাট, আলমারি
আমি ভাই গরীব মানুষ
দেব সোনা দুই ভরি।
চল্লিশ হাজার ক্যাশ দেব
পাত্র হয় যদি সরকারি চাকরিজীবী,
সত্যি বলছি আমি ভাই পণ বিরোধী।।
বলছি আমি যে কথা
তুমি মনে রেখও
সত্যর জয় হক তুমি বল নাকও।।


পাঁথরেতে ঈশ্বর আছে
তাই আমরা পূঁজি
খুঁজে খুঁজে পাঁথর গুলি মন্দিরেতে রাখি।
ফুটপাতে যারা শুয়ে
তারা মানুষ জানি
তাই বলে তো তাদের অবহেলা করি।।


কাউকে বলও না একটা কথা
যেটা আমি বলছি
ভগবানকে ভালোবাসি নাকি
ভয়ে তাঁরে পূঁজি
পাছে যদি কিছু হারাই
তাঁরে দোষারোপ করি।।


যা বললাম তুই মনে রাখিস
চুপ করে তুই বসে থাকিস।।