আমি পতিতা অধম,
স্বামী পরিত্যাগ,
অসফল আমার জীবন।
আমি পতিতা অধম।।
না খেতে পাওয়া কত রাত,
অসহায় ভাবে চোখে কেটে যেত;
লাথি ঝাঁটা জুতো সবই ছিল ;
আমার ভালোবাসার অংশ;
আমি স্ত্রী , "আমি এই সবইর যোগ্য,"
প্রায় লোকে বলে,
লোকে বলে আমি ঘরের বউ,
আমার মনে করে ঘর গড়ার পিছনে
আমি সর্বস্ব দিয়েছি,
ঘর যদি আমার ছিল ।।
তবে আমি কেন,
বাহির হতে বাধ্য হলাম !
আমি প্রায় দেহ ব্যবসায়ীর রূপ নিয়ে ছিলাম ;
নাহ বোধ হয় তারও অধম ;
দেহ ব্যবসা তো ছিল,
কিন্তু অর্থাগম আর স্বাধীনতা ছিল না ।
মা বোন বলত সব কিছু দিন সহ্য কর,
সব ঠিক হয়ে যাবে তারপর,
আর কি!
তার আর পর হল না!
পর হলাম আমি !
আমি ত্যাগ করেছি আসামীকে !
কিন্তু লোকে বলে  স্বামীকে !
তাই আমি আসামী!
আসামী!!!!!!!