অর্ধ নগ্ন অবস্থায় যখন আমি,
রাস্তায় পড়ে আছি ,
আর আমার মৃত দেহ রক্ত আল্পুত ,
তখন হাসির পাত্র আমি।।
নগ্ন ভাবে শুয়ে আছি ,
কি জানি কার কাছে ,
তখন হাসির পাত্র আমি।।
যখন আমি শীর্ষে , উচ্চে পোঁছাচ্ছি ,
তখনও আমি পুরুষ অনুগামী ,
তখন হাসির পাত্র আমি।
আজ রাতে আমার ইচ্ছে করছে না ,
স্বামী জড়িয়ে ধরেছে ,
বলছে দূরে যেও না ,
আর আমি যদি দূরে সরে যাচ্ছি ,
তখন হাসির পাত্র আমি।
আমি যদি নিজ ইচ্ছায় ,
নগ্ন রূপ ধারণ করি ,
তখন হাসির পাত্র আমি।
যখন আমি নগ্ন বেশে ,
চিত্র পরিচালনা বা অভিনয় করছি ,
তখন হাসির পাত্র আমি।
আমি যাদের হাসির পাত্র ,
তারা আমার নাম দিয়েছে!
পাওলি দাম , সানি লিয়ন!
আর না জানা কত নাম!
আমি শুধু চরিত্রহীন নয়;
আমি সর্ব অধম ;
কিন্তু যারা আমাকে নগ্ন করে ;
তারা কেন হাসির পাত্র নয় ?
আমাকে নগ্ন কারতে গিয়ে ;
তারাও তো নগ্ন হয় ।
কেন এত সমালোচনা ,
আমার শরীর নিয়ে !
তারা কেন চাঁদের টুকরো ,
এত কলঙ্ক থাকতেও।
আমি পাপী , অভাগী ,
আমি আমার শরীর নিয়ে ব্যবসা করি ,
তারা কেন চিরীত্রবান ,
যারা আমাকে ভোগ করে অর্থ দিয়ে ,
আমি তো একা ,
কারও কাছে যাই না ,
একশো জন আসে আমার কাছে ,
ভোগ করে , চলে যায় ।
মুখোশ পড়ে আসে ,
আবার মুখোশ পড়ে চলে যায় ,
আমি তো মুখোশও পরি না ,
তবে আমি কেন শুধু হাসির পাত্র ?
আর তারা কেন ?
স্বচ্ছ আর সম্পূর্ণ।