না এবার উঠতেই হবে সবাই কে
এবার সবাইকে জাগতেই হবে
আর পারা যাচ্ছে না
আর ক্ষমতা নেই সহ্য করার
কেউ কেনও চোখ খুলে তাকায় না তাদের দিকে!


ওই বস্তির দিকে দেখেও এক বার
কত শিশুর শৈশব ধূলিসাৎ হচ্ছে
সেই সদ্য জন্মানো শিশু ভিক্ষা করছে
তার মা তাঁকে কোলে নিয়ে বসে আছে
আবার আমি ভাবলাম সে কি সত্যিই মা হওয়ার যোগ্য
উত্তর পেলাম না


দেখও দশ বছরের সেই ছেলেটিকে
এঁটো চায়ের কাপ ধুচ্ছে হাঁসি মুখে
ভেবে দেখতও তো সবাই
তার হাঁসি কি চিরস্থায়ী
কোনো উত্তর পেলেননা না
নাকি পেলেন , প্রকাশ করতে চান না!


লাইনের দুধারী দেহ ব্যবসায়ী মেয়ে গুলি
দেখ গ্রাহকের অপেক্ষায় দাড়িয়ে সেজে গুজে
দেহ ব্যবসা করে সে
দুমুঠোও ভাত জোগাবে নিজের পরিবারের
চোখ খুলে দেখুনতো
তারা কি সত্যিই সমাজ বিরোধী
না সমাজ দাড়িয়ে তাদের বিরুদ্ধে


মাতায় মুটে বয়ে নিয়ে যাচ্ছে কুলি
মনে বোঝা রয়েছে স্ত্রী আর সন্তানের
তার স্ত্রী যদি না খেয়ে মরে
তার দোষ কি কুলির?


সন্তান উম্মত স্বামীর মুখে দুমুঠোও ভাত তোলার জন্য
তিন বেলা জল ছাড়া অন্নের একটা টুকরোও যায়নি পেটে
কষ্ট কি শুধু সেই নারীর না মানুষের!


বৃদ্ধ বাবা মা সন্তান-মুখী
সেই সন্তান তার সন্তান-মুখী
দোষ সেই বাবা মায়ের না সন্তানের


এবার একটু সব ভেবে বলুন
নবজাগরণের কি দরকার নেই
নবজাগরণের খুব দরকার
নতুন করে যদি আমারা না জাগি
তাহলে একদিন
চিরদিনের জন্য ঘুমিয়ে পড়তে হবে
না এবার উঠতেই হবে সবাই কে
এবার সবাইকে জাগতেই হবে।।।।