জন্ম মৃত্যুর মাঝে লড়াই !
দু দেশের সীমানার লড়াই !
শান্তি আর শক্তির লড়াই !
মানুষ আর পশুর লড়াই !
হিন্দুস্তান আর পাকিস্তানের লড়াই !
মানুষ আর মানুষের লড়াই !
লড়াই লড়াই আর লড়াই।
শান্তি মানুষ পাবে কোথায়?
হিন্দুর ভগবান ,
না মুসলমানের খোদা ,
না খ্রিষ্টানের যীশু ,
মানুষ কার সৃষ্টি ?
ভগবান, খোদা , যীশু ,
এদের নিয়েই তো এতো হানাহানি ;
এদের মেরে ফেলেই হয় ;
ধর্মের জন্য প্রাণের নজীর বর্তমান সর্বত্র
মানুষের জন্য কেন ধর্ম প্রাণ হারাবে না?
ধর্মের জন্য কত মানুষ কাঠগড়ায় দাঁড়িয়েছে ,
আজ ধর্মের ফাঁসি হোক ।
মৃত্যু দণ্ড হোক ধর্মের ।
মৃত্যু হোক রাম ,কৃষ্ণ ,আল্লার আর যীশুর !
শুধু বেঁচে থাকুক শুধু মানুষ !
আর মনুষ্যত্ব।
লড়াই আর নয় ,
আর প্রাণ দিও না কেউ ধর্মযুদ্ধে ,
প্রাণ যদি দিতে হয় তো দেব ,
শান্তির আনার যুদ্ধে ।
মানুষের প্রথম ধর্ম পালন কর
যেটা শুধু মনুষ্যত্ব।।।