ছোটো গ্রাম
বড় নদী।
দীঘিতে হাঁটু জল
স্নান করে বৌদি ।।
লংকাগড়ের হাট
নাড়াজোল বাজার।
স্কুল কলেজ
রাজপ্রাসাদ রাজার।।
দু'চার কথা
মেলার ভিড়।
কাঁচা মাটির রাস্তা
চলা ফেরা ধীরস্থির ।।
গাছ পালা
পাখি ফল খায় ।
মাছ করে খেলা
জলকাদায় ।।
পায়রার ভাকুম ভুকুম
বকলার ঝাঁক।
ঘন বাঁশ বন
জানালার ফাঁক ।।
বৈশাখ মাস
গাছে পাকা আম ।
টাটকা ইল্লিস
ভীষন দাম ।।
নতুন বিয়ে ঘর
দই সন্দেশ মিষ্টি ।
জৈষ্ঠ মাস
প্রথম জামাই ষষ্ঠী ।।
সুন্দরী বধু
ঘমটায় মুখ ঢাকা ।
জামাইয়ের হাসি মুখ
শ্বশুরের টাকা।।