নাম না জানা ফুল
পথের ধারে  ফোটে  ,
তাদের সুবাস
ঊষার আলোয় ছুটে।
পাল্লা তাদের হয় না ভারী
নাম গোত্র হীন,
রাস্তায় পড়ে শুকনো  হয়
তারা বড়ো দুঃখী  দীন।
এক দিন তারাই উঠবে
মাথা উচুঁ করে ,
রাস্তার দু'ধারে ফোটবে
সব কিছু ছেড়ে।
নয়ন মনি বলে গন্ন হবে
চোখ যাবে আটকে,
ভুল ধারনা ভেঙে
মর্যাদা দিতেই হবে তাকে।