নিজাগারে অগাদ রতন আবরন ,
মোর দিবা চোখে নিরাকার কি ধরণ।
আমি না হেরি অর্থ লোভে মরি কারণ,
স্বদেশে অবজ্ঞা বিদেশ মোর বরন।
পর বাক্যে বিশ্বাস নীচ অভাস ধন,
বোধ জ্ঞান শূণ্য বর্ণ লাজ বিবরণ ।
স্বদেশ মোর জম্মভূমি মাতৃ জীবন,
আলো ছায়া আহার মুছে গেছে সরন।


আত্নীয় আপন থাক পিতা মাতা জন,
পারে না ভুলতে কেহ ভুলেছি যখন।
অভাগা আমি বঞ্চিত স্নেহের আসন,
স্নেহহীন বহে দিন হীন গুরুজন।
স্বদেশে ঘৃণা নিষ্ঠুর চিত্ত বিচরণ,
দেশ দশের সেবা কে বা করে কজন!


            - - - / /- - -