মেদিনীপুর থেকে ঘাটাল যেতে বাঁয়ে ,
ঘাটাল থেকে মেদিনীপুর আসতে ডাঁয়ে ।
নাড়াজোলে নেমে লাল রাস্তা ধোরে,
চলে এসো রাজবাড়ীর পুকুর পাড়ে ।
দেখতে পাবে একটু এগিয়ে গেলে ,
দু'টি রাস্তা দু'দিকে গেছে চোলে ।
ডাঁয়েরটি ছেড়ে বাঁয়েরটি ধর ,
সোজা রাস্তা বেশ কিছুটা চলে যেতে পার।  
গেলে আবার দেখবে দুটি রাস্তা জড়া,
ওখানে কাউকে জিজ্ঞাস করলে বলবে"দাস পাড়া"।
জানবে সঠিক পথেই এসেছ যদি দেয় "রা",
ডাঁয়েরটি ধরে এগিয়ে এসো ফেলে গুটি গুটি "পা"।  
যেই না তুমি এলে একটি কাঠ পুল পাবে ,
চোখ বন্ধ করে নীসন্ধে পেরবে ।
পেরলে যেই- দেখ তো দু'টো রাস্তা আছে কি না,
সোজা না যেয়ে বেঁকে যাও নেই কোন মানা ।
রাস্তার দু'টি ধারে  লম্বা আকাশ বানী গাছের সারি,
শেষ প্রান্তে দেখতে পাবে বৃদ্ধ তেঁতুল গাছটি আছে আড়ি ।
ঠিক ওই খানেতে একটি নদী গেছে এঁকে বেঁকে চলে ,
নদীটির নাম শীলাবতি সকলেই জানে বলে ।
নদীটি পেরতে আছে বাঁশের পুল ,
আরামশে পেরবে বেশি বড় নয় নদীর কূল ।  
যেই না তুমি পেরিয়ে বাঁধে গেলে ওঠতে ,
ব্যাশ আমার বাড়ী আর হবে না দু'পাও যেতে ।
ইচ্ছে হলে আসতে পার রইল তোমার নিমন্ত্রন ,
পান সুপারি ধান দূর্বা দিয়ে করব তোমায় বরন ।


       ********************