গাল মন্দ যেমন পার দাওনা যতই গালি,
আমি কিন্তু এক এর বেশী বলব শুধু খালি ।
তোমরা যতই বল আমি মন্দ আমি তো নই ভালো ,
আমি গাঁয়ের ভূত দেখতেও ভীষণ কালো ,
লোকে আমায় পঁচা বলে নাম যে ছিল একটা ,
সে খবর কেউ রাখেনি আমি মদন দাসের ব্যাটা ।
মা আমায় আদর করে ডাকে আমি গোবরধন ,
কখনও মুখে আঁচল ঢেকে বলে চাঁদের মতন ।
তোমরা আমায় মন্দ বল মন্দ আছে বলে ,
তোমরা আছো ভালো কে বলতো মন্দ না থাকলে ।
রাত আছে তাই দিন ভালো দিনের এত কদর ,
রাত না থাকলে দিনের তুলনার কে রাখত খবর ।
তাই গাল মন্দ দাওনা যতই নেইতো তাতে ক্ষতি ,
তোমরা ভালো আমরা মন্দ এতেই তো শান্তি !


         ****************