রবীন্দ্র নাথ কুমোর পাড়ার গরুর গাড়ি চালায় ,
আবল তাবল বলে সুকুমার রায় ।
সত্যেন্দ্র নাথ লিখেছে সুন্দরী  ঝর্ণা সুন্দর ছন্দে ।
জীবনানন্দ পাগল হয়ে যায় বাংলার মুখ দেখে আনন্দে ।
কাজী নজরুল গায়ছে গীত চলরে চলরে চল ,
কবি সুকান্ত জোর ধরেছে আঠর বছর নয় দুরবল ।
সকল দেশের সেরা দ্বিজেন্দ্রলাল রায়ের জম্মভূমি  ,
মহাকবি মধুসূধন বলে গেছে অগাধ রতন ভান্ডার বঙ্গ তুমি ।
আশাপূর্না দেবী বলে আমাদের দেশে হবে সেই ছেলে কবে ,
আন্নদাশ শঙ্কর রায় করেছে পণ নেবেনা পণ বৌ যদি সুন্দরী হয় তবে ।
সুনির্মল বসু সবারি সে ছাত্র বিশ্ব তার পাঠশালা ,
আমরা পড়ি স্কুল কলেজে মাস্টারের কথা শুনতে হয় কী ঝামেলা !
                  
                @@@@@@@