কত কি সাধ জাগে মনে মনে ,
পলকের ক্ষণে ক্ষণে ।
যা ভাবি তা মিছি মিছি ভাবি ,
অবেলার রবি ।
যা চাই না তাই তো পাই
যদিও পাই তাও হারাই ।
কি ছিল তবে বিধাতার মনে ,
দেখা হলো দু'জনে ।
যত ছিল ফুল ঝরে গেল বনে ,
ফাগুন লেগে মনে ।
কথা নয় মুখে চাউনির মেলা ,
করে লুকোচুরি খেলা ।


       #########