আমি আসছি ফিরে বন্ধু,
আমার মনে পড়ছে ছায়া ঘেরা গ্রাম
তাল গাছের সারি পূবে বড়ো দিঘি
মাঠের মাঝে শূন্য খালি পড়া ,
ছেলে বেলার খেলার সেই ছবি ।
মরা নদী সাদা ঝিকমিক বালি ,
শীত কাল পাতা ঝরা আকাশে ঘুড়ি ,
মাঠে ধানের ক্ষেত পাকা ধান ,
সোনা চার দিক ;
আঁকা বাঁকা রাস্তা সোরু মটা আল ,
বন্ধু আমি আসছি  ফিরে ।
দূর থেকে ঐ দেখা যায়
বন্ধু তোমার ঘর ছায়া খড়ের চাল ,
পেছনে আমার বাড়ি ।
বন্ধু তুমি আসব জেনে ---
হাঁক ছেড়েছ সন্ধ্যে হল
"বন্ধু , এলে নাকি ?