তোমার জন্য আমি চাঁদ জ্যোছনা দেবো ভালো ,
তোমার জন্য একলা আকাশ হাজার তারার আলো।
তোমার জন্য ময়না হব গান শোনাব বলে ,
তোমার জন্য ময়ূর আমি নাচব পেখম তুলে ।
তোমার জন্য পাহাড় সবার আগে দেখব একা একা ,
তোমার জন্য ভোরের পাখি ডাকব আঁধার হয়েছে ফাঁকা।
তোমার জন্য সুগন্ধ ফুল ফোটব গোভীর রাতে ,
তোমার জন্য মৌমাছি আমি থাকব মধু জমাতে ।
তোমার জন্য গান গায়ব হব কিশোর-লতা ,
তোমার জন্য নীলাঞ্জনা ফেমাস নোচিকেতা ।
তোমার জন্য রামধনু রঙ গোটা আকাশ জুড়ে ,
তোমার জন্য ষ্পুস্প বৃষ্টি ঝরব গায়ে পড়ে ।
তোমার জন্য শহর হব নতুন সিটি কলকাতা ,
তোমার জন্য পদ্য-ছন্দ কবি কালিদাস রবি ঠাকুরের কবিতা ।
তোমার জন্য নতুন খবর কলকাতা এখন লন্ডন ,
তোমার জন্য নিউস পেপার আনন্দবাজার কেমন !