বলাই আছে কানাই আমার ,
কোথায় গেছে দেখনা একবার ।
কানাই বড়ো বড্ড পাজি হয়েছে ,
এক দন্ড থাকেনা সে আমার কাছে ।
কত বার বলেছি কানাই আমার ,
কানে নিলে তো কথা এক বার ।
নেয় নি কথা ঘুরে এপাড়া ওপাড়া ,
দিনে দুপুরে একা একা সঙ্গ ছাড়া ।
আমার ভালো লাগেনা কানাই কানাই ,
একটা কিছু একা একা কি করে খাই ।
খারাপ লাগে কানাই য়ের কিছু হলে ,
কানাই য়ের কষ্ট বলি নিজের বলে ।
যদি থাকে ভালো আমার কি আনন্দ ,
চাই না থাকুক একা একা করি দ্বন্দ ।
কানাই যে বড়ো অবুঝ বুঝেনা বলে ,
কখনও রাগ হয় আবার যাই ভুলে ।
কানাই যে আমার বড়োই বৈরাগী,
আমি কেমনে কানাই এর ওপর রাগি ।
কানাই এর মুখটি যদি না দেখি ,
সে দিনটি মন উপোস করে থাকি ।