সময় এখন এতই মধুর ,
মন হারিয়ে যায় দূর বহু দূর ।
বাজে এ মনো বীনা ,
ছেঁড়া তারে সুর ওঠেনা ।
সঙ্গীতের সাত সুর সঙ্গ ছাড়া ,
ঢেউ তোলে তরঙ্গের ধারা ।
লোকে যারে পাগল বলে ,
সে তো নয় পাগল ছেলে ।
সব পাওয়া শেষ পাগল হোলে ,
পাগলতো হব'ই মনের সাধ ফুরালে ।
নদীতে যখন বান ডেকেছে ,
ভাসা ছাড়া আর কাজ কি আছে ।
এতো দেরি হোলই যখন ,
বেলা যাক বেলার কারণ ।
ফুলে মধু থাকলে পারে ,
ভ্রমরা এসে জড়িয়ে ধরে ।
কত ফুল ফুলের সারি ,
বিছায়ে আছে হালকা ভারী ।
তব সুর পাখির কূজন ,
কেউ শোনে কেউ করে হরণ ।
যদি সব এক নিমিষে ,
যায় যদি যাক মনে ভেসে ।
লেখা হবে আবার শুরু ,
কম করে কল্পতরু ।