আজ ভারত মাতাকে দিলাম সেলাম ,
আমি যে ভারতবাসি নিজে ধন্য হলাম ।
ভারত আমার ভারতবর্ষ ভারতবাসি আমি ,
আমার জীবনে রেখে যাব ভারতবর্ষেরই নামই ।
বিশ্ব আমার দেখবে চেয়ে ভারত আমার স্বর্গ ,
ভারতের কাছে সবাই সমান এক একের বর্গ ।
ভারত আমার সোনার সিড়ি চাঁদের টুকরো দিয়ে গড়া ,
সবুজ চাষের অন্তনেই অন্নের জগান আছে ভরা ।
কোনো মূলেই যা মেলেনা দিয়েছে ভারতবর্ষ ,
শীত গরম শরৎ বসন্ত বর্ষা প্রতি বর্ষ ।
ভারত আমার সবার তোরে রেখেছে তার স্থান ,
স্বদেশী হোক বিদেশী সবার জন্য তার সম্মান ,
ভারত আমার ভারতবর্ষ ভারতবাসি আমি ,
বিশ্ব মাঝে কোথাও পাবেনা দু'টো ভারত তুমি ।