নাম রেখেছি ছোট্টো করে কানাই ,
বড়ো হবার সাধ জীবনে নাই ।
উচ্চতা তিন ফুট লিলিপুট ,
কবেই পরা ছেড়ে দিছি শুট-বুট ।
দু'পায়ে চলি পিলপিল ,
দীল খুলে লিখি খাতা পেনে কিলবিল ।
সুকুমারের কবিতা নোটবুক ,
পড়ি আর দেখে লিখি টুক টুক ।
কেনো আমি কোনো কাজি পারিনা ?
আবল তাবল লেখা তাই ছাড়ি না ।
মন যায় চোলে যাই দূর হোক সামনে ,
খবর আমার ডেলি চাই কি হয় ক্যেমনে ।
যাব বললেই যাব থাক গাড়ি না থাক ,
পায়ে হেঁটেই সেরে দুব দূর পাক ঘুর পাক ।


           ========