কোনো এক রাজা  মশাই ,
গরিব প্রজাকে সাজা দিলেন ।
সাজাটি তার এমন ছিল কঠিন ,
রাজার তাতে বড়ো খুশি হবেন ।


গরিব প্রজারে ধরে আনল সেপাই,
নিয়ে এলো বড়ো এক দীঘির পাড়ে ।
দীঘির সে যে জল বড্ড ঠান্ডা ,
শীত কালে আবার রাত দুপুরে ।।


প্রজার একগলা জলে রাতটি গেল ,
সকালে রাজা  আশ্চর্য হলো ''কি করে'' !
সারা রাত রইল কেমন ঠান্ডা যে বেশ ,
নিয়ে এলো তাকে রাজার কাছে ধরে।।


রাজা বলেন ''এটি কেমন করে হয় ,
কঠিন ঠান্ডায় যে মানুষ যাবে মরে ;
এই সাজাটি তাহলে বেকার তবে
সাজা দেওয়া হবে আবার ঘুরে''।।


গরিব প্রজা বললেন ''রাজা মশাই --,
রাতটি গেছে রাজবাড়ির আলো দেখে''।
রাজা নাড়িয়ে মাথা বলল ''তাইতো ,
বাড়ির আলোর তাপ লেগেছে-- 'ওকে''।।


তাই তো বলি আমারও মনে হয় ,
বিনা স্পর্শে লাগল কি ছোঁয়া ।
আমিই ভালোবাসি ওতো না ,
তাহলে সবি মায়ার ধুঁয়া ।।


আমার ভালোবাসা দেখতে দেখতে ,
ক'বে মন দিয়ে ফেলেছি কখন ।
আমি ভেবেই হয়ে গেছি আত্মহারা ,
শুধু যা পারিনি মুখে আনতেও এখন।।


       ---_______---