স্বপ্ন দেখতে ভালোলাগে ,
দিনের আকাশে সূর্য হাসে ,
ডালে ডালে পাখি বাসা বাঁধে----
এতো সত্যি বন্ধ চোখে স্বপ্ন আসে ।
আমি দেখি গাছের ডালে পাতা
একটিও নেই আঁতা ।
নীল ধুধু আকাশ আঁকা সব ছবি ,
সাজানো চাঁদ ছড়ানো হাজার তারা
নকল দুনিয়া কল্পনা তৈরি করে কবি ।
তার চার দেওয়ালের বন্দি ঘর ,
সে শূন্য দেখে কয়েকটা বই ছাড়া
নেই কিছু তার টেবিলের ওপর ।
তাই স্বপ্ন দিয়েই সাজাতে হয় ;
তারা গাঁথা মালা চাঁদের কন্ঠে পরিয়ে ---
আ কী খুশি স্বপ্নকে ভালোবাসি ।
ও আমার স্বপ্ন হৃদয়ের ডালি
স্বপ্ন হাসে আমিও হাসি ,
স্বপ্ন আমার হলো চির সাথী ............।


           _-----*-----_