তোমাকে ভুল বুঝেছি ,
তোমাকে ভুল ভেবেছি ,
তোমার কোন দোষ দেখতে পাই ;
এ আমার মনের ভ্রান্তি ।
তুমি নির্ভুল, তুমি সত্য ,
তুমি চম্পা প্রখর রোদে প্রস্ফুটিত ;
তুমি অগ্নি শিখা
আমার হৃদয় মনি ---
তোমার জন্য শতজন্ম সাধনা ,
পূর্ণ দিবস রজনী ।
তোমার মাতৃ স্নেহ ধাত্রী রূপ ,
আমার বোধগম্য অর্জিত জ্ঞান ;
আমি তাতে চির ঋনী ।
আমি দেখেছি চেয়ে থেকেছি
তবু না চিনি দেখিনি ,
এ আমার পাপ ,
এ আমার অভিশাপ !


     _=---*---=_