প্রেম রজনী
- - সুখেন্দু মাইতি


রাত্রি আকাশ মৃদু প্রবন শন শন,
শত কোটি নক্ষত্র জ্বলন্ত হে গগন ।
আলোছায়া ছিটা ছিটা বরফ সমান ,
নদী যমুনা মাঝ রাতে ডাকে তুফান ।
ঝিকঝিক তারা বাতি জ্বলে পুড়ে খসে ,
হঠাৎ একরাস আলো গেলো যে মিশে ।
কিছু আলো তুষারের গায় ধাক্কা খায় ,
কালো এরাত ফাঁকা হয় অল্প ধরায় ।


মায়া রাত ছায়া গোটা আঁধার পৃথিবী ,
ঢেউ খেলেছে অসাধারণ প্রতিচ্ছবি।
হে রজনী সজনী রূপে অনন্য রানী ,
প্রেমের আয়না যেন আঁধার তরণী ।
নিশীথ  রাত পাগল বায়ু যায় বয়ে ,
নেশাতে মাতাল কালো আঁধার মুছায়ে ।


       ====***====