অন্তর চিত্র
- - সুখেন্দু মাইতি


চিত্ত উথলে ওঠে প্রাণ সমুদ্র তীরে ,
অপূর্ব দৃশ্য ঘনিভূত স্বচ্ছ নজরে ।
সুচিত্র রূপে পর্দা সমতুল্য আবদ্ধ ,
হৃদয় কূলে অস্থির মম শ্বেত পদ্ম ।
দেবী সরস্বতী বীণা হস্ত আগমন ,
কালিদাস করজোড় অন্তর দর্শন ।
হে দেবী শ্রীরূপা উজ্জ্বল মুক্তা নয়ন ,
আকারে নিরাকারে আবস্থিত ভূবন ।


বিদ্যা স্বর শিক্ষা সঙ্গীত বর্ণ সুন্দর ,
উন্নত উত্তম সর্ব পর্ব চরাচর ।
হংস হংস নৃত্য সরোবরে দলদল ,
শাপলা শালুক জলমত্ত কল কল ।
নিত্য নব দৃশ্য কত চিত্র বৃত্ত পত্র ,
কালি কলম মন লিপিবদ্ধ নক্ষত্র ।