র,ড়
এস সুলতানা
দৃশ্য-১
( টেবিলে মাথা রেখে ঘুমিয়ে পড়েছে রিফাত। তাহমিদ, রাজু, জুয়েল, তানভীর, হেড়ে গলায় গান ধরেছে। ওদের প্রত্যেকেরই আছে র এবং ড় এর সমস্যা।


আগে কি সুন্দড় দিন কাটাইতাম।
গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান
মিলিয়া জারি-সাড়ি-মুর্শিদী গাইতাম
আগে কি সুন্দড় দিন কাটাইতাম।


(গানের তালে তালে বাজছে থালা বাটির ঝনঝানানি। বিকট শব্দ শুনে বাসের রুমের ছেলে কামাল প্রবেশ করে সেখানে। কিছু বলার উদ্দেশ্যেই এসেছে। রিফাতকে ওভাবে পড়ে থাকতে দেখে অবাক হয় কামাল। এই শব্দে মাঝে ও ঘুমে বিভোর!
মনে মনে বলে আমি রুমে টিকতে পারলাম না আর ও শালা কি দারুণ ঘুম এমনও হয় মানুষ!)


কামালঃ এই তোরা শুরু করেছিসটা কি? তোদের জন্য কি পড়াশোনা করতে পারবো না নাকি? এতো শব্দ করলে পড়ব কেমন করে বল?
জুয়েলঃ আরে দোস্ত আয় বোস, আমড়া আমরা খাচ্ছি খাবি তুই?
তানভীরঃ খেয়ে দেখ আমরা মাখাটা কি মজাই না হইছে।
কামালঃ তোরা গেল। দয়া করে শব্দ করিসনা। সামনে পরিক্ষা। কিছুতেই পড়ায় মন বসাতে পারছিনা তোদের এই বিকট শব্দে। তোদের এই শব্দের জ্বালায় ও বেচারা অসুস্থ হয়ে পরেছে এটা কি তোদের চোখে পড়ছে না।
জুয়েলঃ হা হা হা,  হা হা হা কি বললি ও বেটা অসুস্থ। (ব্যঙ্গ করে)
কামালঃ চোপ বেয়াদব একটা মানুষ অসুস্থ আর তুই দাঁত কেলিয়ে হাসছিস!
রাজুঃ আড়ে ও শালা তো দিব্বি ঘুমাচ্ছে।
কামালঃ ঘুমাচ্ছে মানে!
তাহমিদঃ তুই নতুন এসেছিস তো তাই জানিস না।  দুদিন যাক সব জেনে যাবি।
কামালঃএই রিফাত কি হয়েছে তোর? শরীর কি খুব খারাপ লাগছে?
রিফাতঃ কে কামাল বোস দোস্ত। (ঘুম জড়ানো কণ্ঠে)
কামালঃ সে না হয় বোসলাম কিন্তু তুই... কিন্তু কি হয়েছে তোর?এভাবে পরে আছিস কেন?
রিফাতঃ কই কিছু হয়নি তো।
কামালঃকিছু হয়নি!
রিফাতঃ আড়ে না কিছু হয়নি আমাড়। ডায়েরি খুলেছিলাম একটা রম্যনাটক লিখব বলে।
কামালঃ তো?
রিফাতঃ আর বলিসনা শালার মড়ার ঘুম  কোথায় যে ছিলো। ছুটে এসে চেপে বসলো চোখের পাতায় তাই ঘুমিয়ে পড়েছিলাম একটু।
কামালঃ এই শব্দের মধ্যে ঘুম সেটাও সম্ভাব!
রিফাতঃ কেন নয়। অভ্যাসই সব। এই  ছাগলগুলো যে ভাবে ব্যাব্যা করে ওদের অত্যাচারে তুই ঘর ছেরে ছুটে এসেছিস এখানে আর দেখ আমি দিব্যি ঘুমাচ্ছি।
কামালঃ এই তুই কি মানুষ!
রিফাতঃ তোর মত আমিও ছিলাম। এখন অভ্যাসের পরিবর্তন করতে বাধ্য হয়েছি।
কামালঃ বেশ করেছিস, আমাকে এটা প্রাক্টিস করতে হবে।
রিফাতঃ দোস্ত এসছিস বস। বারি থেকে আমরা আনছিলাম আমরাগুলো না খুব টেস্টি। কেটে দি তোকে।  আরে কি আশ্চর্য আমরা গুলো গেলো কোথায়?
তানভীরঃ মেড়ে দিয়েছি, আহ আমরাগুলো যে কি মজা (আঙুল চাটতে চাটতে)  কামালকে খেতে বললাম খেলো না কিযে লস করল।


তাহমিদ, রাজু, ও জুয়েল,  আবার থালা ঝনঝন  শুরু  সেই সাথে গান ধরে
ও মাইয়া মাইয়ারে তোর রূপের আগুনে অঙ্গ জ্বলেরে
তোর কাজল কালো আঁখিতে দোলে হৃদয় দোলেরে।


কামালঃ আচ্ছা তোরা শুরু করেছিসটা কি বলতো? তোদের জন্য কি ম্যাস ছেড়ে দিতে হবে? যত্ত সব। এই আমি রুমে যাচ্ছি। এবার যদি তোদের র,ড় কথা আর বিকৃত ভাষা শুনি তো তোদের একদিন কি আমার একদিন।