লিফট ছুঁয়ে দিলেই
যে জীবন বহুতল ভবনের শীর্ষে উঠে যায়
সে জীবন  আমার নয়
তাই আমি জানি ঘামের মুল্য
ভালবাসার বেদনা
বিরহের মালিন্য
মা কিভাবে না খেয়ে থাকেন শিশুটির জন্যে
কোন শক্তি তাকে দিয়ে এইসব করিয়ে নেয়
আমরা এসব হারাতে দেব না
আগাছা মানুষেরা কেন আসে পৃথিবীতে
কেন এই নির্মম মেনে নেওয়া
কেন এই মানুষ মাড়িয়ে মাড়িয়ে চলা
সাম্য-বৈসাম্যের হিসাব আমি জানিনা
আমি দেখেছি কিভাবে মৌলিক কিছু অধিকার
কারো একার সম্পত্তি হয়ে যায়
বাকিরা আগাছা মানুষ হয়ে যায়
আমি এসব মানতে পারিনা
এক জীবন বেদনা বহন করে চলি
আমার মত জানি অসংখ্য হৃদয় আছে
কিন্তু তারা ঘেরা টোপে বন্দী হয়ে
চিতকার করতে ভুলে গেছে
এসো না আমরা আমাদের পুর্বসুরীদের মতো
আদিগন্ত ভাসিয়ে চিতকার করে বলি
আমরা একে অপরের জন্যে আছি
ভয় নেই -ভয় নেই-
ভয় নেই-