হাজার বছর তোমার কণ্ঠলগ্ন হয়ে ছিলাম
কাহনা পামের মতো
তোমার  রোগতপ্ত শরীরে ছায়া বিছিয়ে দিয়েছি-
তোমার  রসনাকে তৃপ্ত করার আশায়
সমস্ত মেধা ও মনন উজাড় করে
রেঁধেছি তোমার  ক্ষুধার অন্ন-
একঘেয়েমিকে শিল্পে রুপান্তরিত করেছি
হাজার বছরের সাধনায়-
আমার সকল প্রেমকে তোমারই  জন্যে সাজিয়েছি
বসন্তে ফুটেছে যত ফুল দিয়ে-
তুমি বলেছ,
"আমার স্বপ্নে দেখা রাজকন্যার দেখা এখনও পাইনি"
বিনিময়ে দিয়েছ তিরসকার-লাঞ্ছনা
আমার সমস্ত আত্মবিশ্বাসকে গুঁড়িয়ে দিয়েছো প্রতিনিয়ত-
রক্তাক্ত করেছ আমাকে-
পুড়িয়ে মেরেছ আমাকে-
আমার নাড়ী ছেঁড়া সন্তানকে কেড়ে নিয়েছো
আমি কখনো আত্মহণনকে বেছে নিয়েছি
এমন কি প্রিয়তম সন্তানের মুখে  তুলে দিয়েছি বিষ
আমার নিষ্ঠুরতার আর কি রুপ দেখতে চাও তুমি?
আমার অপরাধ আমি নারী
জানো কি ইতিহাস কাউকে ক্ষমা করে না...
আজ নারী মানে কোনো বিশ্বস্ত নাম নয়
তোমার স্বপ্নে দেখা রাজকন্যার মতো!