উত্তর বঙ্গের মঙ্গার মাটি থেকে উঠে এসেছি
"এই ঢাকা শহরে কেনে আসিনু"
বাড়িতে আমার বউ আর সন্তান দুটোই ফেলে এসেছি
ফুট্পাতে ঠাই হইছে আমার
বাসি পচা খেয়ে কয়েকটা দিন গেল
প্রথম প্রথম কেমন যেন নিজেকে অমানুষ মনে হয়
বড়লকেরা শিন্নি দেয় পরবে পরবে
কয়েকদিন হাত-পা গুটিয়ে দাড়িয়ে দাড়িয়ে দেখেছি
পেট মানলো না যখন অন্য ভিখিরিদের সাথে দুরদান্ত লড়াই করে
ছিড়ে খুড়ে কেড়ে নিলাম বিরিয়ানির প্যাকেট
আমিও মানুষ বটে
দুএকটা প্যাকেট ছিড়ে পড়ে গেল মসজিদের ঝক্ঝকে কংক্রিটের চত্তরে
আমরা অনেকগুলো হাত কাড়াকাড়ি করে আর এক দফা নিজেদের আহত করলাম
আমিও মানুষ বটে!
এখন একটু একটু করে এই শহরটার রগ চিনে নিছছি
বস্তিতে ভাত ফুটিয়ে খাই
ছ মাসে একবার বাড়ি যাই
আমিও মানুষ বটে!
তোমরা কি বিশ্বাস করবে ব্রম্মপুত্রের কল্লোলিনি গায়ে
আমাদেরও জমিযিরেত স্বচ্ছল-সুদিন  ছিল
তোমাদের মত চকচকে শহর ছিল না বটে
একটা আড়াল ছিল ।
সব কেড়ে নিয়েছো......আমার আড়াল কেন কেড়ে নিলে
জবাব দাও ?