মা তুমি কখন এই মালার একটি ফুল হয়ে গেলে..
আমি যখন চাকমা,মারমা,তনচইঙ্গা মানুষটির চোখে চোখ রাখি
আত্মার ভাষা বিনিময় করি
আপসোসে ভরে যায় এই মন
বিনিময়ের সুত্র না জানার ব্যরথতা আমাকে কুরে কুরে খায়
মায়ের ভাষায় পারংগম আমি জানি  কি আমার প্রিয় বদ্বীপের
হাযার বছরের উত্তরাধীকার যাদের-তাদের প্রাণের ভাষা?
অথবা নাই জানি অতসব খুটিনাটি
আমার ভাষার মতো ভালবাসি কি অন্যদের অস্তিত্ব ?
যেন ভুলে না যাই-
মায়ের সামান্যতম অপমান আমাকে যতটুকু পীড়িত করে
আমার বন্ধুটির বুকে অনুরুপ বেদনা
যখন কোন হানাদার ঝাপিয়ে পড়ে আমার বন্ধুটির অস্তিতের উপর-
যে বাংগালী ভাষা সেনা সেই জানে রক্তের দাম
এই বিশ্বাস বুকের মাঝে পুশে রেখে বেঁচে থাকি!
এই একক অবিচ্ছিন্ন দুনিয়াকে আমাদের চোখের সামনে আমরা আর কত টুকরো হতে দেখবো!
আর কতো রক্ত ঝরলে মানুষ জানবে মানুষের দাম
এইখানে একা একা বেচে থাকায় কোন অসুখ লুকিয়ে আছে?
আজ সময় এসেছে আর একবার নিজেকে প্রশ্ন করার
যে মুঠোফোনটি হাতে নিয়েছি  কত মানুষের ঘাম মাখামাখি হয়ে আছে এর সাথে
কি তাদের ভাষা
কি তাদের বোধ
কি তাদের পরিচয়
আমার মতো ?
আমাদের মতো নয়কি?
মা তোমার চেয়ে কে বেশি শোকাহত আজ
তোমার ভাষা সেনাদের অকল্যাণে-মহাপ্রয়াণে!
প্রনমি এই মালার সাদা-কালো-রংগীন প্রতিটি ফুলকে...