স্বপ্নবান মানুষ স্বপ্ন দেখবেই
সুগভীর সংকটের মাঝ থেকে
নিমগ্ন হতাশা থেকে
ব্যথাকাতর যন্ত্রণা থেকে
নিদারুণ শোক থেকে
মৃত্যুর হাতছানি থেকে
পড়ে যেতে যেতে বার বার উঠে দাড়াবে
স্বপ্ন দেখে - মায়ের জন্যে
মাতৃভূমির জন্যে
শত-কোটি মানুষের স্বপ্ন সাজানোর আশায়
ব্যক্তিগত এই মুল্যবান প্রাণকে তুচ্ছ করবে
এর নামই তো মানুষ!
এর নামই তো বেঁচে থাকা...
ইতিহাসের কোনো সন্ধিক্ষণে
ঠিকই বারতা পৌঁছে যায় সহস্র প্রাণে প্রাণে
আমরা অলউকিক ভাবে জেনে যাই
মূলত আমরা অভিন্ন আত্মা...
আত্মার আত্মিয় ।