সে ছিল দূরে- বহুদূরে-
মাঝখানে একরাশ ভালোলাগা-অপেক্ষা চুপচাপ শুয়ে ছিল
সে খুব কাছে আসে
বৈশাখী ঝড় আসে
রাত শেষে ভাংগা ডালপালা
ঝরা পুস্পদল পড়ে থাকে ।
সে চলে যায় বহুদূরে...
রেখে যায় একরাশ  ঘৃণা-
একটি বিষন্নতার নদী শীত সন্ধ্যার মতো মালিন্য নিয়ে বয়ে চলে
আজকাল দীঘল ভ্রমণে
উত্তরে যাই না ভুল করেও...
ছুটে চলি-দক্ষিণের দূর কোন নগরের দিকে...